প্রমত্তা

২:৪৮:০০ PM Kingshuk 0 Comments

হঠাৎ করেই ওর সাথে আমার বন্ধুত্বটা বাড়তে থাকে। এমন একটা সময়ে আমি ওর প্রতি তীব্র প্রেম অনুভব করি যখন আমাদের বন্ধুত্বের সম্পর্ক মাঝামাঝি ধরণের। এরকম সম্পর্ক নাকি দীর্ঘদিন টিকে থাকে, ভেঙে যায় দুর্বল আর কঠিন সম্পর্কগুলো। একদিকে যদিও এইটা আশার আলো কিন্তু সেই সময় আমি ধরে নিয়েছিলাম আমাদের মধ্যে বেশ ভালো সম্পর্ক।
সে যাই হোক। আমি তাকে বলবো ভেবেছিলাম। কিন্তু একটা ব্যাপার সবসময় মনের মধ্যে ঘুরতো, বলতে বাধা দিত-- সে যদি রাজি না থাকে? তবে তো বন্ধুত্বটা আর থাকবে না।
আমি ওকে বলিনি কখনো। কিন্তু মেয়েরা না অনেক কিছু বোঝে? ও কেন বুঝলো না? নাকি সে বুঝেছিল এবং অপেক্ষা করছিল? অথবা সে চায় নি নতুন সম্পর্ক।
আমি প্রায়ই ওর কথা ভাবি। আর খাটের পিছন থেকে একটা গান বাজতে থাকে,--

"... অন্ধকার ঘরে, কাগজের টুকরো ছিঁড়ে, কেটে যায় আমার সময় ..."

আমি এক ঘন কালবৈশাখীতে ওকে ডেকেছিলাম রেস্তোরাতে। সে অধীর আগ্রহে আমার কথা শুনবে বলে এসেছিল। আমি সেদিনও বলিনি শুধু মৃদু সুরে ভেসে আসা 'Gun N' Roses' এর নভেম্বর রেইনে ভিজেছি।

এখন আষাঢ় মাস, ও হয়তো বৃষ্টিতে ভিজছে, অথবা ...
আমি ঠিক জানি না। শুধু বুঝতে পারছি, দূর থেকে একটা সুর ভেসে আসছে, আমি গভীর ঘুমে নিমজ্জিত হচ্ছি, সুর তা পরিচিত লাগছে, কিন্তু মনে আসছে না, মস্তিষ্ককে গ্রাস করছে ফ্রিজিয়াম।
আমি নিদ্রিত কিন্তু স্পষ্ট শুনতে পাচ্ছি,--

" ... পিঞ্জর খুলে দিয়েছি, যা কিছু কথা ছিল ভুলে গিয়েছি,
যা রে যাবি যদি যা, যা রে যাবি যদি যা ... "

[[কিংশুক২০১৭জুন১৭শাহজাহানপুর,ঢাকা১৪৪৮]]