আমি ঢাকা কলেজের ...

৫:০২:০০ AM Kingshuk 0 Comments

২০১৪ সাল,
আমার বাবা আমাকে Bir Shreshtha Noor Mohammad Public College ভর্তি করিয়েছিলেন।
কিন্তু আমি মনে প্রানে চেয়েছিলাম ঢাকা কলেজ। পরে আমি ঢাকা কলেজে চলে এসেছি।

মনে আছে স্পষ্ট, আমার অনেক বন্ধু Notre Dame College, DhakaDhaka Residential Model College - DRMCRAJUK Uttara Model College সহ আরও কিছু কলেজে ভর্তি হয়েছিলো। তাদের কেউ কেউ ^ এবং পরিচিত/ অর্ধ-পরিচিত/ অপরিচিত আত্মীয়/ অনাত্মীয় /বড় ভাই/এলাকাবাসী ^^ অনেকেই নানা রকম তাচ্ছিল্য করেছিলো ঢাকা কলেজ নিয়ে।
রাজনীতি, শিক্ষার দুরাবস্থা, অব্যবস্থাপনা ইত্যাদি শত শত ইস্যুতে তারা কথা বলতো। দুই একবার যে বিচলিত হইনি তা না। মনে ভয় ও এসেছিল। অনেক অনেক অজানা শঙ্কা।
২০১৪-১৫ (প্রায় দু'বছর),
আমার কাছে একটা ভয়াবহ প্রশ্ন ছিলো, তুমি কোন কলেজে এ পড়?
আমি এড়িয়ে চলতে চেষ্টা করেছি খুব। কারন আমি তাদের বোঝাতে পারতাম না আমার কলেজ কি জিনিস। তারা সত্যিই জানে না ঢাকা কলেজ কি জিনিস।
তবে আমি আমার কলেজ দেখেছি। প্রতিনিয়ত দেখেছি আর মুগ্ধ হয়েছি। আমি আজও আমার কলেজ কি সেটা তাদের বুঝাতে পারবো না হয়তো।
আমার টিচার রা
আমার প্রিন্সিপাল আয়েশা ম্যাডাম (যাকে আমি আমার দ্বিতীয় মা ডাকি)
আমার ক্লাসরুম
আমার আইসিটি ল্যাব
আমার ক্যন্টিন
আমার পুকুরপাড়
আমার খেলার মাঠ
আমার মসজিদ
আমার হলগুলো
আমার শহিদ মিনার
আমার অডিটরিয়াম
আমার ক্লাব রুম
আমার কমনরুম + ইন্ডোর গেমস
আমার এতোগুলা আলাদা আলাদা ডিপার্টমেন্টস
আমার কলেজ বাস
আমার বিশাল সুন্দর কলেজ
আরো অনেক আছে আমার লিস্ট আর লম্বা করবো না। আর কেউ যদি মনে করে যে এগুলা তো সব কলেজেই থাকে বা কমন জিনিস তবে আমি বলবো আমার কলেজে আপনাকে স্বাগতম, আপনি স্বপরিবারে আমন্ত্রিত।
২০১৬ সাল,
কদিন পর এইচএসসি। যেই সকল সহপাঠীরা দুই বছর আগে আমার কলেজ কে নিয়ে বিরূপ দৃষ্টি দিয়েছিলো তারা ইতোমধ্যে পাঠ্যবইয়ে অনেক অনেক বার ঢাকা কলেজের নাম পড়তে পড়তে ক্লান্ত।
আজ তারা আমাদের কলেজের দিকে তাকিয়ে মনে মনে হয়তো বলে, হায়... আমিও যদি...
অনেকে স্ট্যাটাসের ফুলঝুরি ছড়িয়েছে, শেষ কলেজ-আর পাবো না- ফেয়ারওয়েল হয়ে গেলো-বিদায় কলেজ-হেন তেন ভাতের ফ্যান কিন্তু আমি মনে মনে হাসি আর বলি, আমার কলেজ কিন্তু আমাকে বিদায় দেয় নি, আমার কলেজ আমাকে শিখিয়েছি নিজেকে চিনতে, তাই আমরা বলি, Once a DCian-Always a DCian.
একটা ফাইল হাতে ধরিয়ে অনেক কলেজ বিদায় দিয়ে দিয়েছে তাদের ২ বছরের এমনকি ১২ বছরের শিক্ষার্থীকে কিন্তু আমার কলেজ আজও আমার খেয়াল রাখে, কলেজ আমাকে ভোলেনি, আমিও কলেজকে ভুলবো না।
আমার কলেজ শুধু আমার বাহ্যিক ইউনিফর্ম এ সীমাবদ্ধ নাই, আমার ঢাকা কলেজ আমার রক্তে মিশেছে।
গুরু হুমায়ূন আহমেদ আমাকে শিখিয়েছেন, একমাত্র ঢাকা কলেজের নামই সবাই আমৃত্যু গর্বের সাথে জপে যায়, বলে-- আমি ঢাকা কলেজের ছাত্র ছিলাম। অন্য কলেজের কথা এভাবে কেউ বলতে পারে না। সবই ঠিকাছে তফাতটা শুধু শিরদ্বারার।
আজ আমি গর্বিত আমি ঢাকা কলেজের
ভালোবাসি ঢাকা কলেজকে
তাই গান গাই,
... ঢাকা কলেজ ঢাকা কলেজ, সূর্যদয়ের নাম
ঢাকা কলেজ ঢাকা কলেজ, তোমারেই প্রণাম...

[সংক্ষেপ্ত]