কোয়ান্টাম রসায়ন - হুমায়ূন আহমেদ [বইটি বিলুপ্তপ্রায়]

৬:৫৬:০০ PM Kingshuk 4 Comments



আমি এমন একখানা বই বিষয়ে বলছি যা সকলের জন্যই প্রিয় বিষয় হবার কথা।
বহুকাঙ্ক্ষিত ও প্রতিক্ষিত বিলুপ্তপ্রায় একটি বই যা হুমায়ূন প্রেমী, হুমায়ূন বিদ্বেষী, বিজ্ঞানের ছাত্র, বিজ্ঞানের ছাত্র না, বই পোকা অথবা বই পোকা নয় এক কথায় বলতে গেলে বইটি সার্বজনীন প্রিয়।
যারা বই ভালোবাসেন এবং বই সম্পর্কে জানেন এবং খোজখবর রাখেন তাদের কেউ কেউ হয়তো এতোমধ্যেই বুঝে গেছেন যে বইটির নাম " কোয়ান্টাম রসায়ন " ।
লেখক সম্পর্কে বলার সাহস আমার নাই কারন তিনি আর কেউ নন, তিনি কিংবদন্তী হুমায়ূন আহমেদ [M.Sc, PhD - সহকারি অধ্যাপক, রসায়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জনপ্রিয় কথাসাহিত্যিক]।


বইটি মুলত লেখা হয়েছে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকত্তর (অনার্স - মাস্টার্স) এর শিক্ষার্থীদের জন্য।
জটিল কোয়ান্টাম বলবিদ্যা সহজ করে বুঝার জন্য।

কিন্তু ২০০৪ সালে প্রকাশিত এই বইটি জন সাধারন উপন্যাস ভেবে কিনে বিভ্রান্ত হয়। পরবর্তিতে বিশেষ কারনে হুমায়ূন আহমেদ নিজে এই বইটির পুনঃমুদ্রন এর উপর নিষেধাজ্ঞা জারি করে।
তাই যা হবার তাই হয়েছে, এই বইটি ২০০৫ সাল থেকে ডুমুরের ফুল হয়ে গেছে।

২০১৬ সালের প্রেক্ষাপটে বইটি বিলুপ্ত এবং বিরল যাকে বলা যায় super rare.
শুধু যারা বই ভালোবাসের তারা এবং ডাই হার্ড হুমায়ূন প্রেমী এবং অতি সৌখিন সংগ্রহকারী রা এই বইটি অতি যত্নের সাথে সংরক্ষন করেছে। এমনকি কাকলী প্রকাশনীর এই বইইয়ের একটি কপিও নেই প্রকাশনীতে। আমি বহুব্যায় করে বহু ক্রোশ ঘুরে মাত্র দু'খানা কপি যোগার করেছে।

তাই বলে রাখছি, আপনি যেরকম রুচি সম্পন্নই হোন না কেন যদি সম্ভব হয় বইটি সংগ্রহ করুন। প্রয়োজনে আমার সাথেও যোগাযোগ করতে পারেন।

বইটির প্রচ্ছদ, ফ্ল্যপ, ভূমিকা, সুচিপত্র এর ছবি সাথে দেয়া হল।




4 টি মন্তব্য:

mr. asraf বলেছেন...

ভাই আমার বইটি প্রয়োজন। ০১৭১২৫৭৮৭৪০, asrafslm@yahoo.com মো আশরাফুল ইসলাম

মেহেদী বলেছেন...

ভাই আমি মেহেদী রাজশাহী থেকে। আমার খুব দরকার এই বইটি। ০১৭৮৬৩৩৮৩৬৩ এটা আমার নাম্বার।

Hasib Rockie বলেছেন...

I'd be greatful if you send me a pdf version,plz.
Hasiee8004@gmail.com

Unknown বলেছেন...

Vaiya, can you please send me a well-scanned pdf of this book?

E-mail: tanim.eee9@gmail.com