প্রেম কি?

১২:০৩:০০ AM Kingshuk 0 Comments

জনৈক বান্ধবী আমাকে জিজ্ঞাসা করিলো, প্রেম কি? 
আমার কাছে সত্যিই তার উত্তর নাই। তাকে দিতে পারি নাই। আমি মুর্খ মানুষ।
কিন্তু জগতে তো জ্ঞান সাধকের অভাব নাই। তাই তাদের মতামত এনে এখানে লিখে রাখবো।

আবার যদি কেউ জিজ্ঞাস করে, টুক করে দেখে নিয়ে বলে ফেলবো, অমুক প্রেম এর বেপারে বলেছেন তমুক কথা।

নিয়মিত আপডেট করার ইচ্ছা। কিন্তু আমি বুরবাক এবং অলশ। দেখি কি হয়।

আল্লাখোদার নামে শুরু দিলাম আমার গুরু এর একটা বাণী দিয়েই...


হুমায়ূন আহমেদ কহেন,
প্রেমে পড়া মানে নির্ভরশীল হয়ে পড়া। তুমি যার প্রেমে পড়বে সে তোমার জগতের একটা বিরাট অংশ দখল করে নেবে। যদি কোনো কারণে সে তোমাকে ছেড়ে চলে যায় তবে সে তোমার জগতের ঐ বিরাট অংশটাও নিয়ে যাবে। তুমি হয়ে পড়বে শূণ্য জগতের বাসিন্দা
লাকর্ডেয়ার কহেন,
প্রেম হচ্ছে সব কিছুর শুরু, মধ্য এবং অন্ত
প্লেটো কহেন,
প্রেম হল মানসিক ব্যাধি
হুমায়ূন আজাদ কহেন,
প্রেম হচ্ছে নিরন্তর অনিশ্চয়তা; বিয়ে ও সংসার হচ্ছে চূড়ান্ত নিশ্চিন্তির মধ্যে আহার, নিদ্রা, সঙ্গম, সন্তান, ও শয়তানি
 ব্রুক জ্যকশন
স্বার্থসিদ্ধির চরমতম অভিব্যক্তি প্রেম
শীর্ষেন্দু মুখোপাধ্যায় কহেন,
প্রেম একটি লাল গোলাপ
হুমায়ূন আহমেদ কহেন,
সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে, এটাই প্রেম।
লুইস ম্যাকেন কহেন,
ভালোবাসা হচ্ছে একধরনের মায়া যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে
কৃষণ চন্দর কহেন,
ভালোবাসাটা হচ্ছে একধরনের প্রতিজ্ঞা
অ্যালবার্ট আইনস্টাইন কহেন,
বিশ্বের সবচেয়ে অজ্ঞেয় বিষয় তা বোধগম্য হয় না
টমাস মিল্টন কহেন,
ভালবাসা এমন একটি প্লাটফরম যেখানে সব মানুষ দাঁড়াতে পারে



যোগারযন্ত্রে আছি, পেলেই তুলে দেব প্রেমের খাতায়।