ধুসর ছাই

১:০৪:০০ AM Kingshuk 0 Comments

সেদিন সন্ধ্যা বেলায়
রাজপথে, হলদে নিয়ন আলোয়
পদদলিত হয়েছিল ১০৮ টা নীলপদ্ম
আমি নির্বাক বুরবাক,
শুধু কুঁড়িয়েছি সেই নিষ্পেষিত ভালবাসা
আর দেখেছি এক মায়াময় ছায়ামানবীর ট্র্যাজেডিক প্রস্থান

আমি শেক্সপিয়ার নই, তাই তোমার জন্য রচনা করতে পারি নি 'হেমলেট'
আমি হুমায়ূন নই, তাই তোমার জন্য উৎসর্গ করতে পারিনি 'নন্দিত নরকে'
আমি পিকাসো নই, তাই আঁকতে পারি নি 'গার্নিকা' তোমার জন্যে
আমি লিঙ্কন নই, তাই মুক্তি দিতে পারি নি আমেরিকারে
আমি নিউটন নই, তাই আমার হাত ধরে আসেনি শাস্ত্রীয় পদার্থবিদ্যা
আমি মুজিব নই, তাই আমি এনেদিতে পারিনি স্বাধীন সোনার বাংলা
আমি জীবনানন্দ নই, তাই রুপসী বাংলায় নাই আমার পদচারণ
আমি আইনস্টাইন নই, তাই হয়তো আলোকের সাথে নাই সম্পর্ক
আমি রিচি নই, তাই আমার ল্যঙ্গুয়েজে কথা বলে না শত-সহস্র-কোটি প্রোগ্রামার
আমি ভিঞ্চি নই, তাই আমি জ্ঞানহীন মুর্খ মানব
আমি শাহজাহান নই, তাই প্রিয়, আমি বানাতে পারি নি তাজমহল
আমি নজরুল নই, আমি লিখিনি বাংলার প্রতাপের কথা
আমি মার্টিন কিং নই, তাই মুখ ফুটে বলতে পারিনি, "আই হ্যাভ এ ড্রিম"
আমি রামানুজন নই, তাই গণিতের গহীনে নাই আমার কোন চিহ্ন
আমি চে নই, তাই মানুষ আমাকে ভালোবেসে নেতা ডাকে না 
আমি শেলী নই, তাই লিখতে পারিনি অজস্র প্রেমের কবিতা, তোমার জন্য
আমি সুকান্ত নই, তাই তীব্র ক্ষুধায়ও কলমে আসে নি সংগ্রামের কবিতা 

আমি সামান্য মানুষ
আমি কিংশুক
আমার কাছে ছিল শুধুই এক বুক ভালোবাসা
যে ভালোবাসা তুমি খুজে পাওনি আমাতে  
আর চোখজোড়ায় স্বপ্নের চকচকে জল
যে জলে স্নান হয় স্বপ্ন, বহুবার।

আমি সেখানে আজও অপেক্ষা করি
যেখানে দেখেছিলাম তোমায়, প্রথম
জানি আসবে না
জানি সেই হাত আর ধরা হবে না
নিয়ন আলোয় আর হাটা হবে না 
আর সেই সস্তার রোডসাইড ফুড
খাওয়া হবে না তীব্র ভালোবাসায়

হয়তো তুমি আজ বসবাস কর
অন্যকোনো পুরুষের চোখে
তার জন্য তোমার সবটুকু ভালোবাসা
সে তোমাকে রেখেছে রাজরানীর বেশে
আজ তুমি আর সেই তুমি নও
আজ তুমি 'সে'

আমার অজস্র অযোগ্যতা আমাকে শুধু মনে করিয়ে দেয়
তুমি আজ আমার পাশে, শুধু স্মৃতি হয়েই

ভালো থেকো তুমি
হে ভালোবাসা 
বেচে থাকো তুমি
জীবনের সঞ্জীবনী হয়ে

আমি নাহয় খরেরকুটোর মত
ভেসে চলে যাব বহুদূর
অনেক দূর

প্রিয়তমা, ওগো প্রিয়, 
তুমি ভালো থেকো। 

[[কিংশুক২০১৫অক্টোবার১৬শান্তিনগর,ঢাকা০১১১]]