ইদানিং ... (ডায়েরী)

৩:৩৩:০০ AM Kingshuk 0 Comments


কোনো এক ছুটির দিনে শুয়ে শুয়ে বই পড়ছিলাম। আম্মু এসে আমার রুমে বসলো। কিছু বলছে না, চুপচাপ বসে আছে। মাঝে মাঝে আম্মু এরকম করে।
আমি কিছুক্ষন বাদে জিজ্ঞাস করলাম আম্মুকে, কিছু বলবে কিনা। আম্মু বললো, এমনি এসেছে। কিন্তু কথা বলা শুরু করলো। হালকা ধরণের কথা বার্তা। হঠাৎ বেশিরভাগ কোথাই আমাকে কেন্দ্র করে ঘুরতে থাকলো। আমি যে পড়াশোনা ছেড়ে দিয়েছি, সমানে কোর্স ড্রপ করে যাচ্ছি, সেটা কি আদৌ ঠিক হচ্ছে কিনা। সিঙ্গাপুরের কম্পেটিশনে যেতে পারিনি বলে মনে খারপ কিনা। যেই উদীয়মান গেম কোম্পানিতে (Ginduce) জয়েন করেছি সেটা কতটা যৌক্তিক (আম্মুর মতে রোবটিক্স বা সফটওয়ার নিয়ে কাজ করা বেশি ভালো। এতে দেশ দশের লাভ বেশি। গেম বানানো ঠিকঠাক, তবে ওগুলোর তুলনায় নস্যি। এই বয়সে এত আধ্যাতিক বেপার চিন্তা করলে হবে? তাই আমি তেমন মাথা ঘামাচ্ছি না)। ইদানিং কেন আমার মেজাজ খিটখিটে থাকে। যেই জামাকাপড়ের ব্যবসা (আসলে টিশার্ট প্রোডাকশন। নাম Clotheren) করছি সেটা নিয়ে কি করছি। এই রকম অসংখ্য প্রশ্ন করে যাচ্ছে। আমি অনুভূতিহীন ভাবে হু-হা-না-আচ্ছা করে যাচ্ছিলাম। হঠাৎ আম্মুর কথা শুনে আমি মোটামোটি ভ্যাবাচেকা খেয়ে গিয়েছিলাম। বলে, ওই মেয়েটা কেমন আছে, তোর সাথে সম্পর্ক ছিল। আমি আমতা আমতা করে বললাম জানি না, তবে ভালো থাকার কথা। আম্মু একটু হতাশ গলায় বললো কনফিউসড কেন, খোঁজ নিই না কেন। আমি শুধু বললাম, ওর বর্তমান বিরক্ত হয়। আম্মু একটু তাচ্ছিল্যের বাঁকা হাসি দিয়ে সাংসারিক আলাপ শুরু করলো। কিন্তু আমার মাথায় ঘুরতে থাকলো কিছু শব্দ আর শব্দগুচ্ছ।
'ও চলে গেছে, পড়াশোনা ছেড়ে দিলাম, কম্পেটিশন, কাজ কর্ম, স্কিল, বর্তমান ,ভবিষ্যৎ, আমি ইত্যাদি'
কেন যেন কিছুই ভালো লাগছে না। বন্ধুদের সাথে লজিক নিয়ে ঝগড়া করতে ইচ্ছা করে না। দীর্ঘ বক্তৃতাতে মন নেই। কবিতা ভালো লাগে না, বই পড়তে ইচ্ছে হয় না। ধৈর্য নাই, আকাঙ্খা নাই, মোটিভেশন নাই। ইন্সপিরেশন নাই, ঘুরতে ইচ্ছা করে না, গান শুনি না, সিরিজ দেখি না। না রোবটিক্স না কোনো ল্যাংগুয়েজ বা কম্পিউটার প্রোগ্রামিং, কিচ্ছু ভাল্লাগে না। কাউকে কিছু বলতেও ইচ্ছা করে না। ঘুছিয়ে বলতেও পারি না।
যদি পারতাম। সব কিছু নতুন করে শুরু করতাম। রিস্টার্ট না। বুট মেনু থেকে ফ্রেশ ওএস ইনস্টল এর মত।
ইসসস... যদি সত্যিই সম্ভব হতো।
[[কিংশুক২০১৮মার্চ৯শাহজাহানপুর,ঢাকা৩৩০]]
#ডায়েরি